রবিবার, ২৮ আগস্ট, ২০১১


আবু সালেহ-এর ছড়া

আমার পতাকা 

আমার পতাকা নিরাপদ নয় কেন
আমার পতাকা ওদের শত্রু যেন
আমার পতাকা সীমান্তে খায় গুলি 
আমার পতাকা দেখছে মাথার খুলি, 
আমার পতাকা টেনে ছিঁড়ছে কারা 
আমার পতাকা কেড়ে নিতে চায় তারা 
আমার পতাকা সাগরসীমাতে নেই 
আমার পতাকা বেরুবাড়ীকেও দেই!

আমার পতাকা কেন উড্ডীন নয় 
আমার পতাকা ফেলানীর লাশ হয় 
আমার পতাকা ছিটমহলে কাঁদে 
আমার পতাকা কেন রয় না কাঁধে 
আমার পতাকা তালপট্টিতে লুট
আমার পতাকা পিষছে ওদের বুট 
আমার পতাকা নেই পদ্মার বুকে 
আমার পতাকা হেলছে টিপাইমুখে !

আমার পতাকা প্রফুল্ল কেন নয় 
আমার পতাকা ভয় ও ভীতিতে রয় 
আমার পতাকা সংসদে থাবা খায় 
আমার পতাকা লাঞ্ছনা শুধু পায়।
আমার পতাকা শান্তি পায় না ওরে 
আমার পতাকা ব্যথার আগুনে পোড়ে 
আমার পতাকা জাতির কাছে বোবা 
আমার পতাকা হারিয়েছে তার শোভা।

আমার পতাকা কেন হয় ছারখার 
আমার পতাকা কবিতা লেখে না আর 
আমার পতাকা বিনা বিচারে মরে 
আমার পতাকা শত্রুপক্ষের ঘরে 
আমার পতাকা কোমরে দেখছে দড়ি 
আমার পতাকা দেখছে স্বৈর ছড়ি 
আমার পতাকা অশ্রু মাহমুদের 
আমার পতাকা দেখছে কোথায় জের!

আমার পতাকা প্রতিবাদী কেন নয় 
আমার পতাকা ‘মুখ্যমন্ত্রী’ হয় 
আমার পতাকা বন্দরে কালিমাখা 
আমার পতাকা ওদের চাদরে ঢাকা 
আমার পতাকা দস্যুর ট্রানজিট 
আমার পতাকা দেয়ালে ঠেকায় পিঠ 
আমার পতাকা আমারই হওয়ার কথা 
আমার পতাকা পেলো না স্বাধীনতা!

আমার পতাকা একুশে ফেব্রুয়ারি 
আমার পতাকা চুয়ান্নর জয়ভারি 
আমার পতাকা ভাসানীর সেই সালাম 
আমার পতাকা বাষট্টির সংগ্রাম 
আমার পতাকা আসাদের লাল জামা 
আমার পতাকা এক দফা দাবিনামা 
আমার পতাকা ঊনসত্তর ধরে রাখে 
আমার পতাকা কেন রে দুর্বিপাকে!

আমার পতাকা সত্তরের জলোচ্ছ্বাস 
আমার পতাকা লক্ষ লোকের লাশ 
আমার পতাকা একাত্তরের ছবি 
আমার পতাকা বিদ্রোহী সেই কবি 
আমার পতাকা কালুর ঘাটের জিয়া 
আমার পতাকা টেকনাফ তেঁতুলিয়া 
আমার পতাকা দিল্লির দাস নয় 
আমার পতাকা আমারই পরিচয়।

আমার পতাকা পলাশীর কথা বলে 
আমার পতাকা তিতুমীর হয়ে জ্বলে
আমার পতাকা মুক্তিযুদ্ধের ঘর 
আমার পতাকা ষোলোই ডিসেম্বর 
আমার পতাকা বাংলাদেশীর প্রাণ 
আমার পতাকা ধান কাউনের ঘ্রাণ 
আমার পতাকা নকশিকাঁথার মাঠ 
আমার পতাকা সোজন বেদের ঘাট।

আমার পতাকা মুটে ও মজুর চাষীর 
আমার পতাকা ভাটিয়ালি বারোমাসির 
আমার পতাকা লাল-সবুজের মুখ 
আমার পতাকা চাঁদ জোছনার সুখ 
আমার পতাকা জীবনের চেয়ে বড় 
আমার পতাকা কেন হচ্ছে জড় 
আমার পতাকা আমাকে শক্তি দেয় 
আমার পতাকা কে সে কেড়ে নেয়?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন